গল্প_আত্মা

 বাবা তুমি কি পাগল হয়ে গেছো, এই ঝড় বৃষ্টির রাতে বৃদ্ধাশ্রম থেকে চলে আসার মানে কি, আজকে সকালেই মাত্র তোমাকে সেখানে রেখে এলাম, আর এসেছো ভালো কথা, বাসায় না এসে এই বাগানে দাঁড়িয়ে আছো কেন, তোমার না বৃষ্টিতে ভিজলে ঠান্ডা লেগে যায়, আমাকে আর কত জ্বালাবে তুমি, কবে নিজের খেয়াল রাখা শিখবে.........!


একটানা কথাগুলো বলে গেলাম বাবা-কে উদ্দেশ্য করে, বাবা আমার কথায় কর্ণপাত না করে উল্টোদিকে হাঁটা শুরু করলো, আমি পেছন থেকে বললাম " আবার কোথায় যাচ্ছো, এখন আপাতত বাসায় আসো, কাল সকালে আমি অফিস যাওয়ার পথে তোমাকে আশ্রমে নামিয়ে দিবো......!



বাবা থামলো না, যেতে যেতে শুধু বললো " আমি ফিরে আসবো, আমার আরো অনেক কাজ বাকি আছে......!


ধুর তোমার যা করার করো, আমি বাসায় চলে গেলাম, এই বলে আমি বাসার দিকে হাঁটা দিলাম বাগান থেকে...!

আমি ফজলে রাব্বি আর আমার স্ত্রী শায়লা দুজনেই চাকরিজীবি হওয়ায় বাবার খেয়াল রাখার মতো কেউ নেই বাড়িতে, মা মারা গেছে কয়েক বছর আগে, তাই শায়লার কথা মতো শহরের সবচেয়ে ভালো বৃদ্ধাশ্রমে রেখে আসলাম বাবা-কে, বাবা অবশ্য রাজি ছিলো না, এক প্রকার ধমক দিয়েই রেখে আসলাম আজকে সকালবেলা, কিন্তু রাত না হতেই উনি বাসায় চলে আসছে, তাও আবার এমন ঝড় তুফানের ভিতর, তাই রাগ করে আর তাকে ফেরলাম না, যেদিকে যাওয়ার যাক, একটুপর যাওয়ার জায়গা না পেয়ে বাসায় ফিরে আসবেই.......!


রুমে ঢুকে দেখলাম শায়লা নাক ডেকে ঘুমোচ্ছে, আমি টাওয়াল দিয়ে মাথা মুছতে মুছতে ফোনটা হাতে নিয়ে দেখলাম বৃদ্ধাশ্রম থেকে পাঁচটা মিসডকল, মনে হয় বাবাকে সেখানে না পেয়ে কল দিয়েছিলো, আমি সাথে সাথে কলব্যাক করলাম, ওপাশ থেকে সালাম দিয়ে বললো " রাব্বি সাহেব একটা মর্মান্তিক ঘটনা ঘটে গিয়েছে, আপনাকে কিভাবে যে বলি, আপনি নিজেকে শক্ত করুন....!


আমি বললাম " ভাই আমি জানি বাবা বৃদ্ধাশ্রম থেকে চলে এসেছে, চিন্তা করবেন না আমি কাল সকালে বাবাকে নিয়ে আসবো.....!


আপনি কি পা'গ'ল হয়ে গেছেন রাব্বি সাহেব, আপনার বাবা কিছুক্ষণ আগে ফেন-এর সাথে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে, এই খবর দেওয়ার জন্যই আপনাকে বারবার কল করছিলাম কিন্তু আপনি রিসিভ করেন নি..........!


এতো রাতে কল করে আপনি আমার সাথে মজা করছেন, আপনার বিরুদ্ধে আমি হে/রেসম্যান্টের মা'মলা করবো, আপনাকে দেখতে তো ভালো মানুষ মনে হয়েছিলো কিন্তু এসব কি ভাই.....!


দেখেন রাব্বি সাহেব আপনি আমাকে ভালো ভাবেন নাকি খারাপ ভাবেন তাতে আমার কিছু যায় আসে না, আপনার বাবা একটু আগে মারা গেছে, কাল সকালে এসে তার লা/শ/টা নিয়ে যাবেন, আমরা কোন পুলিশি ঝামেলা চাই না এখানে......!


ভাই এটা কিভাবে হতে পারে আপনি বলেন, একটু আগেও আমি বাবার সাথে কথা বলেছি, সে আমার সামনেই দাঁড়িয়ে ছিলো, ওটা আমার মনের ভুল হতে পারে না.........!


কাল সকালে এসে যখন তার লা/শ দেখতে পাবেন তখন বিশ্বাস হবে আপনার, নে/শা টেশা করে আবল তাবোল বলতাছেন, আপনাদের মতো বড়লোকদের ভালো করেই চেনা আছে আমার......!


এই বলে ফোনটা রেখে দিলো ওপাশ থেকে....! 

এগুলোর মানে কি, আমি নে/শা করি নি আজকে, চোখে ঘুম আছে কিন্তু ঘুমের কারণে এতো বড় ভুল হতে পারে না, কাল সকাল পর্যন্ত অপেক্ষা করবো না আমি, এখনই যাবো আশ্রমে, যদি লোকটার কথা মিথ্যা হয় বা এটা কোন প্রাঙ্ক হয় তাহলে মা/র্ডা/র করে ফেলবো আজ তাকে......!



রেইন কোর্ট টা পড়ে শায়লা কে কিছু না বলেই বেড়িয়ে পড়লাম, আগে বাবা-কে খুঁজতে হবে, বাবা হয়তো আশেপাশেই আছে, বাবা-কে নিয়ে বৃদ্ধাশ্রমে গিয়ে হাজির হবো তাহলে একটা উচিত শিক্ষা দেওয়া যাবে লোকটাকে....!

বৃষ্টি থামার কোন নাম গন্ধও নেই, বাতাসের তিব্রতা এতো বেশি যে আমি সামনে এগুতে পারছিলাম না, মাঝে মাঝে বিকট শব্দে বজ্রপাতের সাথে বিদ্যুৎ চমকানো, বাবা কোথায় গেলো, এতক্ষণে বেশি দূর যাওয়ার কথা না, আশেপাশে অনেক খুঁজলাম কিন্তু বাবাকে কোথাও পেলাম না, হতে পারে বাবা আশ্রমে চলে গেছে, এখন সোজা সেখানেই যাবো....!


পেছন থেকে বাবার কন্ঠে কেউ ডাক দিলো " বাবা রাব্বি আমি এখানে, আমাকে নিয়ে যা.....!


সাথে সাথে পিছনে তাকিয়ে বাবাকে খুঁজতে লাগলাম, কিন্তু আশেপাশে কেউ নেই, হন্ন হয়ে খুঁজলাম চারপাশে কাউকেই পেলাম, মনের ভুল ভেবে আশ্রমের উদ্দেশ্যে সোজা হাঁটা শুরু করলাম......!


একদম কাক ভেজা হয়ে আশ্রমে গিয়ে উঠলাম, প্রায় শেষ রাত, অনেকে নামাজ পড়ার জন্য উঠেছে, পরক্ষণেই ঐ লোকটা আসলো যে আমাকে ফোন করেছিলো, আমি রাগী চেহারায় তার দিকে তাকিয়ে বললাম " কোথায় আমার বাবার লাশ, দেখি আমি নে/শা করছি নাকি আপনি......!


রাব্বি সাহেব শান্ত হোন, আমার সাথে আসেন, ঐ রুমে আপনার বাবার লাশ রাখা আছে.....!


লোকটাকে অনুসরণ করে সেই রুমে গেলাম, ষাট ওয়াট এর হলুদ বাতি তে দেখলাম চকির ওপর সাদা কাপড়ে মোড়ানে একটা লাশ রাখা, আমি ধীর পায়ে এগিয়ে গিয়ে কাঁপা কাঁপা হাতে লাশের মুখ থেকে কাপড় টা সড়িয়ে স্তব্ধ হয়ে গেলাম, সত্যিই আমার বাবা আর নেই, বুঝতে পারছি না কাঁদবো নাকি অবাক হবো, তাহলে বাগানে আমি কার সাথে কথা বললাম, মৃ/ত্যু/র পর কি করে সে আমাকে দেখা দিলো....!

হঠাৎ পকেটে আমার ফোনটা বেজে উঠলো, স্ক্রিনে তাকিয়ে দেখলাম শায়লা ফোন করেছে, হয়তো ঘুম ভেঙে আমাকে না পেয়ে ফোন করেছে, আমি ফোন রিসিভ করে বললাম " একটু জরুরি কাজে বাইরে আসছি, ফিরতে একটু দেরি হবে...!

শায়লা বললো " সেটা না হয় বুঝলাম কিন্তু তোমার বাবা তো বৃদ্ধাশ্রম থেকে চলে আসছে, দরজার বাইরে দাঁড়িয়ে আছে...........




"রহস্যময় গল্প। কেমন লেগেছে তা অবশ্যই বলবেন।" পরবর্তী পর্বের জন্য অপেক্ষা করুন।  ধন্যবাদ সবাইকে 🤍

Post a Comment

0 Comments